নামাজে শুধুমাত্র একবার হাত উত্তোলন করা, নামাজে আস্তে আমিন বলা

নামাজে শুধুমাত্র একবার হাত উত্তোলন করা


عَنْ عَلْقَمَةَ، قَالَ: قَالَ عَبْدُ اللَّهِ بْنُ مَسْعُودٍ: أَلَا أُصَلِّي بِكُمْ صَلَاةَ رَسُولِ اللَّهِ ﷺ؟قَالَ فَصَلَّى، فَلَمْ يَرْفَعْ يَدَيْهِ إِلَّا فِي اول مَرَّةٍ – )رواه الترمذي و أَبُو دَاوُد و النسائي)

✒অনুবাদ :- হযরত আলকামা রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, প্রখ্যাত সাহাবী হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রাদ্বিয়াল্লাহু আনহু বলেন, আমি কি তোমাদেরকে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নামাজ আদায়ের পদ্ধতি শিক্ষা দিব না? বর্ণনাকারী বলেন, অতঃপর তিনি নামাজ পড়লেন এবং একবার ব্যতীত তিনি তার হাত উত্তোলন করলেন না (শুধু একবার হাত উত্তোলন করেন)।
আবু দাউদ: ৭৪৮, তিরমিজি: ২৫৭, নাসাঈ: ১০২৬

নামাজে আস্তে আমিন বলা

عَنْ وَائِلٍ بن حُجَرْ قَالَ سَمِعْتُ أَنَّ النَّبِيَّ ﷺ َقرَأَ ‏:‏ غَيْرِ الْمَغْضُوبِ عَلَيْهِمْ وَلاَ الضَّالِّينَ ‏فَقَالَ ‏"آمِينَ‏"‏ ‏.‏ وَخَفَضَ بِهَا صَوْتَهُ- (رواه الترمذي و أحمد و الحاكم)

অনুবাদ : হযরত ওয়ায়িল ইবনে হুজর রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, আমি শুনেছি, নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নামাজে ‘গাইরিল মাগদ্বু বি আলাইহিম ওয়া লাদ্ দোয়াল্লীন’ পড়তেন অতঃপর বললেন, “আমিন”। নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমিন বলার সময় স্বরকে নিচু করলেন (আস্তে পড়লেন)। 

সুনানে তিরমিজি: ২৪৭, মুসনাদে আহমদ বিন হাম্বল: ৪/৩১৬, মুন্তাদরাক হাকেম: ২৯১২

Post a Comment

0 Comments