সালাম ও মুসাফার ফাযিলাত

🌼সালাম ও মুসাফার ফাযিলাত🌼



⁦   عن ابی ھریرۃ رضی اللّٰه عنہ قال قال رسول اللّٰهﷺ لاتدخلون الجنۃ حتی تُؤْمِنُوْا وَلَاتُوْ مِنُوْاحتّٰی تحابُّوْْا اَوَلَااَدُ لَّکُمْ عَلیٰ شَیٍْ اذا فَعَلْتُمُوْہ تَحَا بَبْتُمْ؟ اَفْشُوْا السَّلاَمَ بَیْنَکُم
(رواہ المسلم وابوداؤد والترمزی وابن ماجہ والمنذری فی  الترغیب والترھیب
⁦✒⁩ অর্থা:- হাযরাত আবু হুরাইরা রাদীআল্লাহু আনহু কর্তৃক বর্ণিত। তিনি বলেন, নাবী পাক আলাইহিস সালাত ওয়াস সালাম ইরশাদ করেন, তোমরা জান্নাতে প্রবেশ করতে পারনা যতক্ষন না ঈমান এনেছ। আর মুমিন হতে পারনা   যতক্ষন না এক অপরকে ভালোবেশেছ। আমি কি তোমাদেরকে এমন কর্মের সংবাদ প্রদান করবোনা যা করলে তোমরা একে অপরকে ভালোবাসবে ? নিজেদের মধ্যে সালামের খুব প্রচার কর।
( মুসলিম শরীফ প্রথম খন্ড পৃষ্টা নং ৫৪,, তিরমিজী শরীফ দ্বিতীয় খন্ড পৃষ্টা নং ৯৯ ফিস সালাম,, আবু দাউদ শরীফ হাদীস নং ৫১৯৩,, আত তারগীব ওয়াত তারহীব হাদীস নং ৪১০৩ ) 
عن جابر قال قال رسول اللّٰه ﷺالسلام قبل الکلام
(رواہ البیھقی والترمزی)
⁦✒⁩ অর্থা:- হাযরাত জাবির রাদীআল্লাহু আনহু কর্তৃক বর্ণিত। তিনি বলেন, নাবী করীম আলাইহিস সালাম ইরশাদ করেন, কথা বার্তার পূর্বে সালাম।
( তিরমিজী শরীফ দ্বিতীয় খন্ড পৃষ্টা নং ৯৯ বাবুল ইস্তেজান,, বাইহাকী,, সুনানুল কুবরা )

عن البراء رضی اللّٰهﷺ قال افشواالسلام تسلموا 
(رواہ ابن حبّان فی صحیحہ والمنذری فی التر غیب والترھیب)
⁦✒⁩ অর্থা:- হাযরাত বারাআ রাদীআল্লাহু আনহু হতে বর্ণিত। নাবী পাক আলাইহিস সালাম ইরশাদ করেন, সালামের প্রচার কর তোমরা শান্তিতে থাকবে।
( সাহীহ ইবনে হাব্বান হাদীস নং ৪৯১, আত তারগীব ওয়াত তারহীব হাদীস নং ৪১০৬ )
عن قتادۃ قال قلت لانس بن مالک ھل کانت المصافحۃ فی اصحاب رسول اللّٰهﷺ قال نعم 
(رواہ البخاری والترمزی والمنذری وقال الترمزی ھذا حدیث حسن صحیح)
⁦✒⁩ অর্থা:- হাযরাত কাতাদা রাদীআল্লাহু আনহু কর্তৃক বর্ণিত। তিনি বলেন আমি হাযরাত আনাসকে জিজ্ঞাসা করলাম, নাবী আকরাম আলাইহিস স্বালাত ওয়াস সালাম-এর সাহাবাগনের মধ্যে মুসাফার প্রচলন ছিল কি ? তিনি বলেন, হ্যাঁ।
( বোখারী শারীফ হাদীস নং ৬২৬৩ দ্বিতীয় খন্ড পৃষ্টা নং ৯২৬, তিরমিজী শারীফ দ্বিতীয় খন্ড পৃষ্টা নং ১০২ ফিল মুসাফা, মিশকাত শারীফ দ্বিতীয় খন্ড পৃষ্টা নং ৪০১, তারগীব ওয়াত তারহীব হাদীস নং ৪১৩৮ ) 
عن البراء بن عاذب رضی اللّٰه  عنہ قال قال رسول اللّٰهﷺ مامن مسلمین یلتقیان فیصا فحاان الا غفر لھما قبل ان یتقرقا
(رواہ الترمزی وقال ھذا حدیث والمنذری فی التر غیب والتر غیب والترھیب)
⁦✒⁩ অর্থা:- হাযরাত বারাআ বিন আজিব রাদীআল্লাহু আনহু কর্তৃক বর্ণিত। তিনি বলেন, নাবী করীম আলাইহিস স্বালাত ওয়াস সালাম ইরশাদ করেন, যখন দুইজন মুসলমান একে অপরের সঙ্গে সাক্ষাত করবে অতঃপর মুসাফা করেন, তখন তাদের পৃথক হওয়ার পূর্বে উভয়ের গুনাহ্ মাফ করে দেওয়া হয়। 
( তিরমিজী শারীফ দ্বিতীয় খন্ড পৃষ্টা নং ১০২ ফিল মুসাফা, আত তারগীব ওয়াত তারহীব হাদীস নং ৪১২৯, মিশকাত শারীফ দ্বিতীয় খন্ড পৃষ্টা নং ৪০১ )

عن عطاءالخراسانی ان رسول اللّٰه ﷺ قال تصافحوا یذ ھب الغِلُّ 
(رواہ الترمزی والمالک فی المؤطا و المنذری فی التر غیب و التر ھیب)
⁦✒⁩ অর্থা:- হাযরাত আতা খোরাসানী রাদীআল্লাহু আনহু কর্তৃক বর্ণিত। নিশ্চয়ই নাবী করীম আলাইহিস স্বালাত ওয়াস সালাম ইরশাদ করেন, তোমরা একে অপরের সঙ্গে মুসাফা  করো। (কারন মুসাফা দ্বারা এক অপর হতে) ঘৃনা দুরীভূত হয়।
( মোআত্তা ইমাম মালিক, মিশকাত শারীফ ২য় খন্ড পৃষ্টা নং ৪০৩, তারগীব ওয়াত তারহীব হাদীস নং ৪১৪০ )

عن حذیفۃ بن الیمان رضی اللّٰه عنہ عن النبی ﷺ قال ان المؤ من اذا لقی المؤ منَ فسلم علیہ واخذ بیدہ فصافحہ تناثرت خطا یا ھما کما یتناثر ورق الشجر
(رواہ  الطبرانی فی الاوسط والمنذری فی التر غیب و التر ھیب وقال رواتہ لااعلم فیھم مجروحاً)
⁦✒⁩⁦ অর্থা:- হাযরাত হোযাইফা বিন ইয়ামান রাদীআল্লাহু আনহু কর্তৃক বর্ণিত। নাবী পাক আলাইহিস সালাম ইরশাদ করেন, নিশ্চয়ই এক মুমিন ব্যক্তি যখন অপর মুুমিন ব্যক্তির  সঙ্গে সাক্ষাত করে অতঃপর তার প্রতি সালাম করে এবং তার হাত ধরে মুসাফা করে তখন তাদের উভয়ের গুনাহ্ এমন ভাবে ঝরে যায় যেভবে গাছ হতে পাতা ঝরে।
(মুজামে আওসাত লি তিবরানী, তারগীব ওয়াত তারহীব হাদীস নং ৪১৩২)
🌼💮🌼💮🌼💮🌼💮🌼💮🌼💮🌼💮🌼💮🌼💮🌼💮🌼💮🌼💮🌼💮

Post a Comment

0 Comments